Wednesday, July 10, 2013

লাল ঝড়ো হাওয়া, ভূমিধ্বস ও চেহারা বিকৃত হওয়ার ঘটনা

হযরত আলী ইবনে আবী তালিব (রাঃ) থেকে বর্ণিত, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,

“আমার উম্মত যখন ১৫ টি স্বভাব ধারণ করবে, তখন তাদের উপর নানা ধরনের বিপদ আপতিত হবে”। জিজ্ঞাসা করা হল, সেগুলো কোন কোন স্বভাব হে আল্লাহর রাসূল?
নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, “ যখন গনীমতের সম্পদকে নিজের সম্পদ মনে করা হবে, আমানতকে গনীমত মনে করা হবে, যাকাতকে জরিমানা মনে করা হবে, মানুষ স্ত্রীর আনুগত্য করবে আর মায়ের অবাধ্যতা করবে, বন্ধুর সাথে সদয় আচরণ করবে আর পিতার সঙ্গে অসদাচরণ করবে, মসজিদগুলোতে কথার শব্দ উঁচু হয়ে যাবে, জাতির সবচেয়ে হীন ব্যাক্তি শাসন ক্ষমতায় অধিষ্ঠিত হবে, অনিষ্ট থেকে রক্ষা পাওয়ার জন্য মানুষকে সম্মান দেখানো হবে, মদ (ব্যাপকভাবে) পান করা হবে, পুরুষরা রেশম (সিল্ক) পরিধান করবে, নারী গায়িকার সংখ্যা বাড়বে, বাদ্যযন্ত্র তৈরি হবে এবং উম্মতের পরবর্তী লোকেরা পূর্ববর্তী লোকদের অভিসম্পাত করবে। ব্যাস, তখনই তুমি অপেক্ষায় বসে যাবে লাল ঝড়ো হাওয়া কিংবা ভূমিধ্বস অথবা চেহারা বিকৃত হওয়ার”।
(তিরমিজী শরীফ খণ্ড ৪ পৃষ্ঠা ৪৯৪; আল মু-জামুল আওসাত খণ্ড ১ পৃষ্ঠা ১৫০)

বক্ষমান হাদিসটিতে যেসব বিষয়ের কথা বর্ণিত হয়েছে এর সবকটিই বর্তমানে উপস্থিত। ভূমিধ্বসের ঘটনাও কোথাও কোথাও প্রকাশ পেতে শুরু করেছে। যদি উম্মতের কর্মধারার প্রতি সাধারণ দৃষ্টিতে তাকানো হয় এবং প্রতিফলস্বরূপ ভূমিধ্বসসহ যে নানা রকমের আজাব পরিলক্ষিত হচ্ছে তা গভীরভাবে বিচার করলে দেখা যাবে, এই সবই আমাদের কর্মের ফসল।

1 comment:

  1. সিল্ক আর কটন কাপড় এর মধ্যে কোন পার্থক্য আছে? সিল্ক বলতে আসলে কোন ধরনের কাপর কে বলা হয়েছে?

    ReplyDelete